অনলাইন ক্যারিয়ার শুরু করার ৫টি পূর্বশর্ত

আমরা অনেকেই বর্তমান চাকরি বাজারের মন্দা অবস্থার কারনে অনলাইন থেকে কিভাবে আয় করা য়ায়, এই বিষয়টিতে অনেক গুরুত্ব দিচ্ছি। অনেকেরই আবার এমনও ধারনা আছে যে, অনলাইন মানেই সহজে আয়ের একটি উৎস, যেখানে কিছু সময় ব্যায় করলেই আয় করা সম্ভব।

অনলাইন আর্নিং নিয়ে আমাদের এই ধারনা আসলে কতটা সত্যি?

সত্যিই কি এখানে অল্প সময়ে আয় করা সম্ভব, নাকি সবই কল্পকথা মাত্র।

আজ আমার আলোচনার বিষয়বস্তু এটিই। কিভাবে আপনি অনলাইন ক্যারিয়ার শুরু করতে পারেন এবং এর জন্য আপনার পূর্বপ্রস্তুতি হিসেবে কি কি করা উচিত।

অনলাইন ক্যারিয়ার বলতে কিন্তু শুধুমাত্র ফ্রীল্যান্সিং কে বোঝানো হচ্ছে না। কারন ফ্রীল্যান্সিং চাইলে আপনি অফলাইনেও করতে পারেন।

তাহলে অনলাইন ক্যারিয়ার বলতে আমি কি বোঝাচ্ছি?

অনলাইন ক্যারিয়ার বলতে বোঝানো হচ্ছে যে, আপনি অনলাইন অর্থাৎ ইন্টারনেট সুবিধা ব্যবহার করে কোনো আয়ের উৎস তৈরি করা। অর্থাৎ, আপনি নিজেকে কোনো একটি নির্দ্দিষ্ট বিষয়ে দক্ষ করে ঐ বিষয়ের উপড় বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস বা এর বাইরে থেকেও কাজ এনে করতে পারেন এবং আয় করতে পারেন।

অনলাইন ক্যারিয়ার তৈরির পূর্বশর্ত

অনলাইনে ক্যারিয়ার তৈরি করতে হলে আপনাকে নিম্নে আলোচিত বিষয়গুলি খুবই গুরুত্ব সহকারে নিতে হবে এবং এই অনুসারে কাজ করতে হবে। তো আসুন আর দেরী না করে আমরা মূল আলোচনায় চলে আসি।

১. নিস/বিষয় নির্ধারন

আপনি কোন বিষয়ে অনলাইনে কাজ করতে আগ্রহী সর্ব প্রথম এটি নির্ধারন করুন। নিস নির্ধারনের ক্ষেত্রে কখনই অন্যরা কি করছে, তারা কত আয় করছে এই বিষয়গুলি দেখা ঠিক না। কারন ঐ ব্যক্তি এবং আপনি কখনই এক না। আপনার যেটি ভালো লাগে সেটি তার ভালো নাও লাগতে পারে। আবার তার জন্য এই নিসে প্রফিট আসছে বলে যে আপনার জন্যও এই নিসটি ভালো হবে তা কখনই নয়। কাজের বিয়ষ নির্ধারনের পূর্বে যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে তা হচ্ছে:

  • কাজটি সম্পর্কে ভালো ভাবে জানুন
  • আপনি এই বিষয়টিতে কতটা দক্ষ তা বিবেচনা করুন
  • এই বিষয় নিয়ে কাজ করতে আপনার আগ্রহ কতটা তা ভেবে দেখুন
  • যারা পূর্বে এই বিষয়টি নিয়ে কাজ করেছে, তাদের কেমন সময় লেগেছে সফলতা পেতে, এটি দেখুন
  • ভবিষ্যতে এই বিষয় নিয়ে কাজ করা কতটা লাভজনক হবে তা ভেবে নিন

যদি এই বিষয়গুলি বিবেচনার পরে আপনার মনে হয় যে, এই বিষয়/নিস নিয়ে কাজ করা আপনার জন্য ভালো হবে তাহলেই শুরু করুন, অন্যথায় না।

ধরুন, একজন ওয়েব ডিজাইন নিয়ে কাজ করে এবং সে যথেষ্ট ভালো সফলতা পেয়েছে। আপনি তাকে দেখে মনে করলেন যে, আপনার জন্যেও ওয়েব ডিজাইন টা ভালো একটি নিস হতে পারে। কিন্তু বাস্তবে বিষয়টি এমন নাও হতে পারে। এর জন্যই উপড়ের বিষয়গুলি আপনাকে বিবেচনা করতে হবে।

২. ঐ বিষয়ে নিজেকে দক্ষ করে তুলুন

অনলাইনে কাজ শুরু করার পূর্বে নিজেকে আগে ঐ বিষয়ে দক্ষ করে তুলুন। কারন আমাদের একটি বড় দুর্বলতা হচ্ছে, কাজে সঠিক ভাবে দক্ষ না হয়ে আগেই কাজটি করার জন্য অনলাইনে চলে আসি। এবং জ্ঞানের পরিধি কম থাকার কারনে অনেক কাজই আমরা সঠিক ভাবে করতে পারি না। যার ফলে আমাদের ব্যার্থতাকে মেনে নিতে হয়।

৩. আপনাকে ধৈর্যশীল হতে হবে

অনলাইন ক্যারিয়ার শুরু করতে হলে আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে। কারন, এখানে রাতারাতি কিছুই হয় না। আপনাকে অবশ্যই একটি নির্দ্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে সফলতা বা আয় শুরু করার জন্য, সেটা হতে পারে ৬মাস বা ১ বৎসর।

৪. গোল নির্ধারন করা

আমাদের একটি বড় সমস্যা হচ্ছে আমরা সঠিক গোল নির্ধারন করতে ব্যার্থ হই। দেখা গেলো আমি গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার তৈরি করতে চাচ্ছি কিন্তু বেশ কিছু দিন কাজ করার পরেও সফলতা পেলাম না। তখনই আমি আবার আমার গোল পরিবর্তন করি এবং দেখা যায় যে, অন্য কারো দেখা দেখি অন্য কোনো বিষয় নিয়ে কাজ করা শুরু করি নতুন করে। এভাবে গোল পরিবর্তন করা ঠিক না। কারন তখন আবার আপনাকে নতুন করে প্রথম থেকে আবার শুরু করতে হবে।

৫. ইংরেজীতে দক্ষতা অর্জন

আমরা বাংলা ভাষী হলেও অনলাইনে কাজ করতে হলে আমাদেরকে অবশ্যই ইংরেজীতে কিছুটা হলেও দক্ষ হতে হবে। তারমানে এই নয় যে, আপনাকে অবশ্যই ইংরেজীতে কথা বলতেই হবে, তবে আপনাকে কেউ যদি ইংরেজীতে কিছু বলে তাহলে সেটি অন্তত বুঝতে হবে এবং তাকে বোঝানোর মত কের আপনাকে কিছূ বলতে হবে। এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, আমাদের মধ্যে থাকা ভয়। জ্বি হ্যা, আপনি ঠিকই ধরেছেন। আমরা কোথাও ইংরেজীতে কিছু বলতে গেলে দশবার ভাবি কি বলছি, কিভাবে বলছি, কে কি ভাবছে ইত্যাদি। কিন্তু এতে করে আমাদের ভিতরের জড়তা রয়েই যাবে। আপনাকে কথা বলা শুরু করতে হবে, ভুল হবে কিন্তু একসময় সব ঠিক হয়ে যাবে।

আশাকরছি উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনি এতটুকু বুঝতে পারছেন যে অনলাইনে ক্যারিয়ার তৈরি করতে হলে আপনাকে কি কি বিষয়ে গুরুত্ব দিতে হবে এবং কেমন করে কাজ শুরু করতে হবে।

যদি আমার লেখাটি ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না। এবং অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনার মূল্যবান মতামত আমাকে জানাবেন। এছাড়া যদি আপনি নতুন কোনো বিষয়ে জানতে চান সেটিও আমাকে জানাতে পারেন। আমি ভবিষ্যতে চেষ্টা করবো ঐ বিষয়ে লেখা দেয়ার জন্য।

ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।

5 Comments

  1. Advocate Shahajahan March 11, 2019 at 12:12 am - Reply

    Good tips.
    However, trying for many years yet I don’t find any earning though invest much.
    Hope your guideline helps to find the rail station of earning.
    Thanks.
    #affiliatemarketing, #AdSense

  2. Md. Arifuzzaman Arif March 11, 2019 at 5:08 am - Reply

    খুব ভাল এবং গ্রহনযোগ্য উপদেশ

  3. Sakil Ahmed March 11, 2019 at 8:34 am - Reply

    ভাই অনেক ভালো লাগলো আপনার লেখা টি পড়ে। ভাই আপনার জানা মত অনলাইনে কাজ করতে কোন বিষয়ে কাজের মাধ্যমে সহজে ইনকাম করা সম্ভব জানালে উপকৃত হতাম। কারণ আমি অনলাইনে ফ্রিল্যান্সিং এ খুব আগ্রহী।

    • Md Faruk Khan March 21, 2019 at 6:58 pm - Reply

      ভাই দুঃখের সাথে বলতে হচ্ছে অনলাইন থেকে আয় করা কখনোই সহজ না, আমার জানা মতে এমন কোনো বিষয় নেই যেখান থেকে সহজ আয় সম্ভব।

  4. hassan morshed March 11, 2019 at 6:16 pm - Reply

    Real matter

Leave A Comment

shares